সারি সারি পো’ড়ানো হচ্ছে করোনা রোগীর মৃ’তদেহ (ভিডিও)

পুরো বিশ্বে এখনও করোনার প্রকোপ রয়েছে। কোথাও যেন কমার নামও নেই। এখনও অনেক দেশেই করোনায় মৃ’তদের নিয়ে হিমশিম খেতে হচ্ছে। এরইমধ্যে ভারতের একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা গেছে, সারি সারি করোনা রোগীর মৃ’তদেহ পো’ড়ানো হচ্ছে। এই নির্মম চিত্র দেখা গেছে ভারতের তে’লেঙ্গনায়।

নিউজ এইটটিনের প্রতিবেদনে বলা হয়, এত এত মৃ’ত্যু সৎকার নিয়েও বিপদে রয়েছে দেশটি। এত মৃ’ত্যুর সৎকার থেকে সকল কাজ করার জন্য মানুষ পাওয়া যাচ্ছে না, এরকম নানা সমস্যার কারণেই এই মরদেহগুলো একসঙ্গে পোড়ানো হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, ৫০ এর বেশি করোনায় মৃ’তদের দেহ পোড়ানো হচ্ছে একসঙ্গে। না আছে পরিবহন ব্যবস্থা ঠিকঠাক, না আছে পর্যাপ্ত কর্মী। তাই করোনায় মৃ’তদের দেহ শ্ম’শানঘাটে নিয়ে যাওয়া বা দেহ সৎকারের জন্য লোকই খুঁজে পাওয়া যাচ্ছে না ৷ যার জন্য বাধ্য হয়েই এভাবে একসঙ্গে ৫০-এর বেশি মৃ’তদেহ পোড়ানোর ব্যবস্থা করা হয় সম্প্রতি। হায়দরাবাদের ইএসআই হাসপাতালের এক জায়গাতেই এভাবে সারি সারি মৃতদেহ পোড়ানোর ব্যবস্থা করা হয়েছিল

তেলেঙ্গনার ডিরেক্টর অব মেডিক্যাল এডুকেশন ডা. কে রমেশ রেড্ডি জানান, মৃ’তদেহ নিয়ে যাওয়ার মতো অবস্থা ছিল না ৷ পাশাপাশি অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য প্রয়োজনীয় কর্মীসংখ্যাও একেবারে নেই বললেই চলে ৷ তাই হাসপাতালের দাহ করার জায়গাতেই একসঙ্গে পোড়ানোর ব্যবস্থা করা হয় মৃ’তদেহগুলিকে ৷ যদিও প্রত্যেকের মৃ’ত্যু একই দিনে হয়নি বলেই জানিয়েছেন তিনি ৷

তবে এই দৃ’শ্য ভা’ইরাল হওয়ার পরেই বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করেছেন ৷ কংগ্রেস বিধায়ক সিথাক্কা ট্যুইট করে বলেন, ‘‘ সরকারের দেওয়ার রিপোর্ট অনুযায়ী করোনায় মৃ’ত্যু হয়েছে ৭ জনের ৷ কিন্তু ভিডিওতে দেখা যাচ্ছে ইএসআই হাসপাতালের ওই জায়গায় ৩০-এর বেশি মৃ’তদেহ পো’ড়ানো হচ্ছে ৷ এর থেকেই বোঝা যায়, সরকার করোনা নিয়ে প্রথম থেকেই ভুল তথ্য জানাচ্ছে।