আবারও কমল স্বর্ণের দাম

বাড়তে বাড়তে চূড়ায় ওঠার পর সোনার দাম আরেক দফা কমেছে। এক সপ্তাহের ব্যবধানে এবার প্রতি ভরি সোনার দর ১ হাজার ৪৫৮ টাকা কমানো হয়েছে।

আজ শনিবার থেকে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনার গহনা ৭২ হাজার ২৫৮ টাকায় বিক্রি হবে। তবে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

শুক্রবার (২১ আগস্ট) বাংলাদেশ বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) প্রেস বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর খবর গণমাধ্যমে জানানো হয়।

জানা গেছে, বৈশ্বিক এ মহামারির মধ্যে চারবার স্বর্ণের দাম বাড়ানোর পর গত ১৩ আগস্ট দাম কমায় বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম কমায় আজকে আবারও স্বর্ণের দাম কমালো সংগঠনটি।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ২৫৮ টাকা। শুক্রবার পর্যন্ত এই মানের স্বর্ণের বাজার দর ছিল ৭৩ হাজার ৭১৬ টাকা। ভরিতে দাম কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ১০৯ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৭০ হাজার ৫৬৭ টাকা। দাম কমানো হয়েছে ১ হাজার ৪৫৮শ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬০ হাজার ৩৬১ টাকা। বর্তমান দাম রয়েছে ৬১ হাজার ৮১৯ টাকা। ভরিতে কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫০ হাজার ৩৮ টাকা। শুক্রবার পর্যন্ত সনাতন হিসাবে প্রতি ভরির দাম রয়েছে ৫১ হাজার ৪শ ৯৬ টাকা। দাম কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

তবে অপরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।

বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আর্ন্তজাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্বর্ণের দাম কমানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুস নির্ধারিত মূল্য তালিকায় বিক্রির অনুরোধ করা হলো।