সাতকানিয়া কলেজে ভর্তি: মুসলিম-অমুসলিম ভিন্ন ফি কেন?

চট্টগ্রামের সাতকানিয়া কলেজের ২০১৯-২০ সেশনে একাদশ শ্রেণীর একটি ভর্তি বিজ্ঞপ্তি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, মুসলিম এবং অমুসলিম শিক্ষার্থীদের জন্য আলাদা ফি নির্ধারণ করেছে কলেজ কর্তৃপক্ষ।

মুসলিম শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি ২৭৪০ টাকা আর অমুসলিম শিক্ষার্থীদের ভর্তি ফি ২৫৯০ টাকা। অর্থাৎ, ১৫০ টাকা বেশি দিতে হচ্ছে মুসলিম শিক্ষার্থীদেরকে।

এ বিষয়ে অধ্যক্ষ কৃষ্ণ চন্দ্র দত্ত বলেন, বিজ্ঞপ্তিতে ব্যয়ের খাত আলাদা করে উল্লেখ না থাকায় বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, ‌’আমাদের কলেজে একটি মসজিদ আছে। সেটির ইমাম-মোয়াজ্জিনের বেতন ও ব্যবস্থাপনা বাবদ মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে বাৎসরিক হিসেবে ১৫০ টাকা বেশি ফি রাখা হয়েছিল। এই সিদ্ধান্তটি আমি নতুন করে নেইনি। বরং আগের প্রিন্সিপাল জনাব সানাউল্লাহর সময় থেকে শুরু হয়। বর্তমান বিজ্ঞপ্তিতে শুধু আগের ধারাবাহিকতা বজায় রাখা হয়েছে।’

প্রফেসর কৃষ্ণ চন্দ্র আরো বলেন, চট্টগ্রাম কলেজসহ যেসব কলেজে মসজিদ আছে সব প্রতিষ্ঠানেই সেটির ব্যবস্থাপনার জন্য মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা একটা ফি নেয়া হয়।

চট্টগ্রাম কলেজের বর্তমান শিক্ষার্থী ইকবাল রাশেদের সাথে কথা বলে জানা গেছে, বিজ্ঞপ্তিতে উল্লেখ না থাকলেও ভর্তি ফি জমা দেয়ার সময় মসজিদের ব্যবস্থাপনার জন্য মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা করে বাড়তি নেয়া হয়। অন্য আরেকজন সাবেক শিক্ষার্থীও একই তথ্য জানান।